সাভারে জাতীয় স্মৃতিসৌধে পোপ ফ্রান্সিসের শ্রদ্ধা নিবেদন

সাভারে জাতীয় স্মৃতিসৌধে পোপ ফ্রান্সিসের শ্রদ্ধা নিবেদন

সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস।

সাভারে জাতীয় স্মৃতিসৌধে পোপ ফ্রান্সিসের শ্রদ্ধা নিবেদন

বৃহস্পতিবার বিকেল তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধের বেদীতে ফুল দিয়ে লাখো শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় তিন বাহিনীর একটি সু-স্বজ্জিত দল তাকে গার্ড অব অনার প্রদান করেন। বিউগেলে বেজে উঠে করুণ শুর। এসময় দাঁড়িয়ে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে পোপ ফ্রান্সিস স্মৃতিসৌধের আঙ্গিণায় একটি নাগেশ্বর চাপা গাছের চারা রোপণ করেন। এছাড়াও স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন।
তিন দিনের সফরে বৃহস্পতিবার বাংলাদেশে পৌঁছানোর পর বিমানবন্দর থেকে তিনি সরাসরি সাভারে যান। বিকাল ৪টা ৪ মিনিটে তিনি জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
স্মৃতিসৌধে পোপকে স্বাগত জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, আইন মন্ত্রী আনিসুল হক, স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম, সেনাবাহিনীর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আকবর হোসেন, ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন ও ঢাকার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান।
পোপকে বরণ করে নিতে এক সপ্তাহ আগে থেকে ব্যাপক প্রস্তুতি নেয় সাভার জাতীয় স্মৃতিসৌধ কর্তৃপক্ষ। ধোয়া-মোছা ও রঙতুলির কাজে স্মৃতিসৌধকে নতুনভাবে সাজানো হয় বলে জানান সাভার গণর্পূত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান।
স্মৃতিসৌধের মূল ফটকে টাঙ্গানো হয় বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও ভ্যাটিকানের রাষ্ট্রপ্রধান পোপ ফ্রান্সিসের বড় দুটি ছবি।
পোপ জাতীয় স্মৃতিসৌধে ছিলেন ২৬মিনিট। তিনি শ্রদ্ধা নিবেদনের সময় তিন বাহিনীর বাহিনীর একটি চৌকশ দল সশস্ত্র সালাম জানায়।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment